ঢাকা, সোমবার, ৬ মে, ২০২৪

এশিয়ান গেমসে পাকিস্তানকে হারিয়ে ব্রোঞ্জ জিতলো বাংলাদেশ

এশিয়ান গেমসে নারীদের ক্রিকেটে এবার বাংলাদেশের লক্ষ্য ছিল স্বর্ণপদক। সেই লক্ষ্য পূরণ হয়নি সেমিফাইনালে ভারতের বিপক্ষে হেরে যাওয়ায়। তবে পাকিস্তানের বিপক্ষে জয় বাংলাদেশকে এনে দিয়েছে ব্রোঞ্জ পদক। ২০১৮ সালে জাকার্তায় অনুষ্ঠিত এশিয়াডে পদকহীন ছিল বাংলাদেশ। এবার অন্তত খালি হাতে ফিরতে হচ্ছে না। 


সোমবার (২৫ সেপ্টেম্বর) সকালে চীনের ঝেজিয়াং ইউনিভার্সিটি অব টেকনোলজি ক্রিকেট ফিল্ডেপাকিস্তানকে ৫ উইকেটে হারিয়েছে নিগার সুলতানার দল। প্রথমে ব্যাত করে পাকিস্তানের মেয়েরা করতে পারে ৯ উইকেটে ৬৪ রান। ১০ বল হাতে রেখে লক্ষ্যে পৌঁছে যায় বাংলাদেশের মেয়েরা।


টস জিতে পাকিস্তানকে প্রথমে ব্যাট করতে পাঠায় বাংলাদেশ অধিনায়ক নিগার সুলতানা। টস হেরে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে ৬৪ রান সংগ্রহ করে নিদা দার অ্যান্ড কোং। জবাব দিতে নেমে ১৮.২ ওভারে (১০ বল হাতে রেখে) ৫ উইকেট হারিয়ে জয়ের লক্ষ্যে পৌঁছে যায় বাংলাদেশ।


৬৫ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে মিডল অর্ডার ব্যাটার স্বর্ণা আক্তার অপরাজিত থাকেন ১৪ রানে। দুই ওপেনার শামীমা সুলতানা এবং সাথি রানী করেন সমান ১৩ রান করে। শবনম মুস্তারি ৫, নিগার সুলতানা জ্যোতি ২ রান করে আউট হন। এছাড়া রিতু মনি আউট হন ৭ রান করে। ২ রানে অপরাজিত থাকেন সুলতানা খাতুন।


পাকিস্তানি বোলার নাশরা সান্ধু ৪ ওভারে ১০ রান দিয়ে ৩ উইকেট নেন। বাংলাদেশ শিবিরে কিছুটা ভয় ধরিয়েছিলেন তিনি। কিন্তু ব্যাটারদের দৃঢ়তায় শেষ পর্যন্ত জয়ের পথে তারা বাধা হতে পারেনি। সাদিয়া ইকবাল এবং নিদা দার নেন ১টি করে উইকেট।


টস জিতে ব্যাট করতে নামা পাকিস্তানি ব্যাটারদের আটকে রেখেছিলেন বাংলাদেশের বোলার মারুফা আক্তার, স্বর্ণা আক্তার এবং সানজিদা আক্তার মেঘলা। মারুফা ৩ ওভার বল করে দিলেন মাত্র ২ রান। একটি মেডনের সঙ্গে উইকেট নেন ১টি। স্বর্ণা আক্তার ৪ ওভারে ১৬ রান দিয়ে নেন ৩ উইকেট। ২ উইকেট নেন সানজিদা আক্তার মেঘলা। ১টি করে উইকেট নেন মারুফা, নাহিদা এবং সানজিদা।


পাকিস্তানি ব্যাটারদের মধ্যে সর্বোচ্চ ১৭ রান করেন আলিয়া রিয়াজ। ১৪ রান করেন নিদা দার, ১৩ রান আসে সাদাফ সামাসের ব্যাট থেকে। এছাড়া ১১ রান করেন নাতালিয়া পারভিজ।

ads

Our Facebook Page